নন্দিত স্বর্গ
- সুকান্ত পাল - ঝরা পালক ১৫-০৫-২০২৪

" ... নন্দিত স্বর্গ ... "
*** সুকান্ত পাল ***

জীবণটা যদি এমন হত
নীল আকাশের মত,
সেখানে নেই কোন মেঘ,
তারারা জ্বলে সারারাত,
পুর্ণ শশী একাদশী চির দিন,
আকাশ গঙ্গায়
রূপকথার পানসি ভাসিয়ে,
যদি হত স্বপ্ন,
তা হলে বলতো কেমন হত?
ভালবাসার পশরা সাজিয়ে
নন্দিত নন্দন কাননে
কুসুম শয্যায় শুয়ে
চির যৌবনের উদ্ধেলিত উচ্ছাসে
চিরদিন বহমান থাকত,
তাহলে কেমন.হত ?
জড়া জীর্ণতা ব্যাধিরা
আর অশুভ শক্তিরা,
তলিয়ে যায় না কেন?
মৃত্যুরা হিমালয়ের নীচে
চাপা পড়ে থাকুক না কেন ?
প্রবাহিত প্রাণরা
দেহ থেকে দেহান্তরে
স্বর্গের সিঁড়ি বেয়ে
উপরে উঠুক অনেক উপরে
যেথা বিধাতা বসে আছে নিশ্চুপ
তন্দ্রায় অচ্ছন্ন থাকে যখন বিঁভুই,
তখন কখনও আকাশ আর পৃথিবীর,
সীমান্ত পথ ধরে হাঁটি,
জন্মের জন্মান্তরের নিয়ন্ত্রককে খুঁজি,
তার কি বসবাস পাষাণে ?
নইলে ধরিত্রীর নিয়ম
কেন এত কঠিন,
বিভেদের বিভায্যতা
কেন এত মুর্তমান
স্বেতাঙ্গ, কৃষ্ণাঙ্গ,
স্বর্ণকেশী সুবেশী
আথবা অরণ্যবাসী
সবার উদ্দেশ্য এক,
চিরদিন বেচেঁ থাকা,
সেই অদম্য আকঙ্খার
দেই কুশুমের অর্ঘ্য
তবু এত আয়োজন
অবশেষে হয় ব্যার্থ,
কোন এক হানাদার
দেহের ভিতর প্রবেশ করে,
ঠিক হৃদপিন্ডের মাঝখানে বসে
ঢং ঢং করে
বাজায় মৃত্যুর ঘন্টা,
থেমে যায় স্পন্দন,
নিথর দেহ থাকে পড়ে।
.
.
.
From my dairy ......

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।